এপারে ভারতে আর ওপারে বাংলাদেশে

এপারে ভারতে আর ওপারে বাংলাদেশে

ভ্রমন সাহিত্য

এপারে ভারতে আর ওপারে বাংলাদেশে

এপারে ভারতে আর ওপারে বাংলাদেশে
একটি বিশেষ প্রতিবেদন—
চিত্তরঞ্জন দেবভূতি


ভারত বাংলাদেশে একই রকম ভূ প্রকৃতি,নরনারী আর পোষাক পরিচ্ছদ,পূজা পার্বন,মেলা,মহরম,লোকজন সমাগম এমন কি করোনা সংক্রমণ। আছে চোরা চালান,গরু পাচার,অনুপ্রবেশ ও নদনদীর জল বন্টন জনিত অনেক বিষয়৷ সবুজ ফসলের জমি,মাঠ ভরা আনাজ কাঁচা সবজী আর পুকুর নদীতে মাছ৷ কতদিন গেছে পল্লী বাংলার কৈলে মনের আনন্দে ঘুরেছি৷ কত শহর নগর পাড়া গ্রাম৷আছে মঠ মন্দির গীর্জা৷

ধর্মপ্রাণ মানূষদের সমাবেশ৷ আছে প্রেম মিলন বিরহ… সংসার গড়ে তোলা পাশাপাশি নানা বদনাম দিয়ে সংসার ভাঙ্গানোর চক্রান্ত। বাংলাদেশের রংপুর ,দিনাজপুর,পার্বতীপুর আর এপারে ভারতের পশ্চিম বাংলার কোচবিহার, জলপাইগুড়ি,দার্জিলিং,উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলা তারপর আছে মালদহ,মুর্শিদাবাদ জেলা৷ সাহিত্য বাসর,পত্রপত্রিকা প্রকাশ,কবি সম্মেলন সব হয়৷এখন অবশ্য করোনার জন্য অনেক কিছু থমকে আছে৷

জামা ,প্যান্ট,গেঞ্জি,সালোয়ার,কার্মিজ,ধুতি,শাড়ি, লুঙ্গি,গামছার ব্যবহার সমান ভাবে আছে৷ অসম,ত্রিপুরা রাজ্য তো আছেই বাংলাদেশের এপারে,ম্যাপে যেমনটা দেখা যাচ্ছে৷ সব রাজ্যের বর্ডারে আমি অবশ্য যেতে পারি নি৷ PRESS REPORTER রূপে পশ্চিমবঙ্গ লাগোয়া বাংলাদেশ বর্ডারে অনেকবার ঘুরেছি৷নেপাল ভুটানেও গিয়েছি একঝাঁক কবি সাহিত্যিক ও সাংবাদিকদের সাথে৷ জনগণ অনেক লড়াই সংগ্রামের মধ্যে দিয়ে বেঁচে আছেন৷ নিরবে কত যে নারী দেহ ভোগের ব্যবসায় কত কে যুক্ত দুই পারে,সাহিত্যের পাতায় অন্ধকার জগতের ছবি কারা আর তুলে ধরে?কত নারীর চাপা কান্না,আর্তনাদ চাফা পড়ে থাকে কালো রাত্রির অন্ধকারে।

অনেকে জীবন বিক্রী করে জলের দরে৷ অনেকে কান্না বুকে চেপে ধরে হাসি মুখে কথা বলে৷ জীবন যৌবনের কাহিনী সবার একই রকম নয়,অনেকে দুই পারে কুমারী মা হয়ে যায়৷কেউ সংসারে থাকে আবার মনের দুঃখে অন্যরকম জীবনের সূচনা করে৷ স্বয়ং বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর বলতেন — “বিপুল এই পৃথিবীতে কত টুকু জানি?”বাস্তবক পক্ষে তাই। আমরা সংসার করে,সংসারের সমস্যা মেটাতে তাল পাই না!কে কার কত টুকু খোঁজ আর রাখতে পারি? বেঁচে থাকতে অসুস্থ লোককে দেখতে,পাশে দাঁড়াতূ আমরা সবাইকি আর পারি?মানুষ মারা গেলে শ্রাদ্ধ শান্তি আর ভুঁড়ি ভোজের কত আয়োজন করা হয়,অনেক তাই ভাবি এটা আবার কেমন মানসিকতা?
ভারতবাংলাদেশ,নেপাল,ভুটান বর্ডারে একই রকম ছবি দেখা যায়…

এপারে ভারতে আর ওপারে বাংলাদেশে

কালপুরানে লেখা পাঠানোর নিয়মাবলি

লেখাটি আপনাদের পছন্দ হলে অবশ্যই একটা লাইক দিবেন এবং কমেন্ট করে আপনাদের মতামত জানাবেন। যেকোনো সমস্যায় আমার মেইল ঠিকানায় অথবা ওয়েবসাইটের চ্যাট আইকনে ক্লিক করে আমার সাথে যোগাযোগ করতে পারেন, ধন্যবাদ।

ফেসবুক প্রোফাইল , ফেসবুক গ্রুপ , ফেসবুক পেজ , টুইটার , হোয়াটসঅ্যাপ গ্রুপ , টেলিগ্রাম গ্রুপ , মেইল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *